সাড়ে ২৭ কোটি ভারতীয়র ব্যক্তিগত তথ্য চুরি করল হ্যাকাররা

বিশ্ব

সম্প্রতি ইন্টারনেটে চুরি হয়েছে প্রায় সাড়ে ২৭ কোটি ভারতীয় নাগরিকের ব্যক্তিগত তথ্য। বিপুলসংখ্যক মানুষের এসব তথ্য চুরি হওয়ার ফলে তাঁদের ব্যাংক অ্যাকাউন্ট, সামাজিক যোগাযোগমাধ্যমসহ ব্যক্তিগত নিরাপত্তা হুমকির মুখে পড়েছে।

সম্প্রতি বব ডায়াচেঙ্কো নামে এক সাইবার সুরক্ষা বিশেষজ্ঞ এই তালিকা খুঁজে পেয়েছেন। বিভিন্ন জব পোর্টাল থেকে তথ্য সংগ্রহ করে এই তালিকা তৈরি করা হয়েছিল। এই তালিকায় ইন্ডাস্ট্রি, রিজিউমে আইডিসহ সাড়ে ২৭ কোটি ভারতীয় নাগরিকের নাম ঠিকানা ও বর্তমান মাইনে রয়েছে।

ইন্টারনেটে অরক্ষিত অবস্থায় থাকা এই তথ্য ব্যবহার করে ব্যক্তিদের চিহ্নিত করা যাবে। এছাড়াও জন্মদিন, লিঙ্গ, ইমেল আইডির মতো ব্যক্তিগত তথ্যও ফাঁস হয়েছে এই তালিকায়। খুব সহজেই এই তালিকা ব্যবহার করে বিভিন্ন অ্যাকাউন্ট হ্যাক করতে পারবে হ্যাকাররা। তবে এই তালিকা কে করল, তার খোঁজ পাওয়া যায়নি।

গত ১মে সিকিউরিটিডিসকোভারি ডটকম নামের ওয়েবসাইটের সাইবার সুরক্ষা বিশেষজ্ঞ বব ডায়াচেঙ্কো প্রথম এই তালিকার সন্ধান পান। ১১০ গিগাবাইটের এই তথ্যভাণ্ডার ইন্টারনেটে অরক্ষিত অবস্থায় পড়ে ছিল। এর পরেই ‘ইউনিস্টেলার গ্রুপ’ নামে এক হ্যাকার গোষ্ঠী এই তালিকার দখল নিয়েছে। এই তালিকা ফিরে পেতে ঐ হ্যাকার গ্রুপের সাথে যোগাযোগ করার বার্তা দেওয়া হয়েছে। এই ধরনের বিশাল পরিমাণ ব্যক্তিগত তথ্যসহ তালিকা হ্যাকারদের কাছে যাওয়ায় এতো মানুষের ব্যক্তিগত সুরক্ষা হুমকির মুখে পড়েছে।

ডায়াচেঙ্কো জানিয়েছেন, ১ মে এই তালিকার সন্ধান পাওয়ার সাথে সাথেই তিনি ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিমের (সিইআরটি) সাথে যোগাযোগ করেছিলেন। তবে ৮ মে পর্যন্ত একই ভাবে ইন্টারনেটে খোলা অবস্থায় এই তালিকা পড়ে ছিল বলে জানিয়েছেন তিনি। এর পরেই হ্যাকাররা এই তালিকার দখল নিয়েছে।  তিনি আরও জানিয়েছেন ১ মে খুঁজে পাওয়া গেলেও ২৩ এপ্রিল থেকে ইন্টারনেটে এই তালিকা অরক্ষিত ছিল।

ডায়াচেঙ্কো জানিয়েছেন অজানা কোনো ব্যক্তি বা সংস্থার কাছে এই তালিকা ছিল। তবে এই তালিকা কে করল, তার খোঁজ পাওয়া যায়নি। যারা বিভিন্ন সময় একাধিক জব পোর্টালে চাকরি খোঁজার জন্য তথ্য জানিয়েছিলেন, তাঁদের তথ্যই ফাঁস হয়েছে।
সূত্র : এনডিটিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *