মিরকাদিমে মসজিদ ও ড্রেনের পাশেই যখন ময়লার ভাগাড়!

জেলা খবর

মোঃ ফেরদৌস আবেদীন শাহীনঃ মিরকাদিম পৌরসভার কালিন্দীপাড়া জামে মসজিদের পাশে ড্রেন ও রাস্তার উপর গড়ে উঠা একটি ময়লার ভাগাড় থেকে প্রতিনিয়ত বের হচ্ছে দুর্গন্ধ। ফলে দূষণের শিকার হচ্ছেন মসজিদে নামাজ পড়তে আসা মুসুল্লি ও রাস্তার পথচারীসহ এলাকার সাধারণ মানুষ। নাক মুখ বন্ধ করে চলাচল করতে হচ্ছে রাস্তায়। এলাকাবাসীর অভিযোগ পৌরসভা কর্তৃপক্ষকে কয়েকদফায় জানানো হলেও কোন ব্যবস্থাই নেইনি।
মূলত রিকাবিবাজার কাচাঁবাজারের সমস্ত ময়লা আবর্জনা ও স্থানীয়দের বাসা-বাড়ির ময়লা-আবর্জনা এখানে ফেলা হচ্ছে নিয়মিত। এ ছাড়া মৃত গরু, ছাগলসহ অন্যান্য প্রাণীদের মৃতদেহও ফেলা হয় এই ভাগাড়ে। কিন্তু দুর্গন্ধ নি:ষ্কাশনের ব্যবস্থা করা হয়নি। বর্জ্য ফেলার পরিবেশ বান্ধব কোন পদ্ধতিও অনুসরণ করা হচ্ছে না। ময়লার স্তূপ এমন আকার ধারণ করেছে যে, ড্রেন দিয়ে এখন আর পানি প্রবাহ দূরের কথা যেন নালায় পরিণত হয়েছে। এতে ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয়রা। যদিও বেশ কয়েকজন জানালেন, পৌরসভা থেকে ময়লা ফেলার জন্য নির্দিষ্ট কোনো স্থান না থাকায় বাধ্য হয়ে সবাই এখানে খালি জায়গায় ময়লা ফেলছেন।
স্থানীয়রা জানান, বাজার ও বাসা বাড়ির সকল ময়লা, প্লাস্টিক ও আবর্জনা এই খানেই ফেলা হচ্ছে। এতে করে যেমন রাস্তায় চলাচল, মসজিদে নামাজ আদায় ও ড্রেনে স্বাভাবিক পানি প্রবাহ বিঘিœত হয়েছে। পথচারী ও স্থানীয়দের অভিযোগ মিরকাদিম পৌরসভা প্রথম শ্রেণীর পৌরসভা হওয়া সত্তে¡ও মসজিদের পাশে এমন ময়লার ভাগাড়ে অতিষ্ট। কয়েক বছর ধরে এই ময়লার ভাগাড়ে বর্জ্য ফেলা হচ্ছে। এছাড়াও ময়লার ভাগাড়ের পাশেই রয়েছে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও দোকান পাট। প্রতিদিন ময়লার ভাগাড়ের দুর্গন্ধ নিয়েই ব্যবসা প্রতিষ্ঠ চালিয়ে যাচ্ছেন দোকানদারেরা। অচিরেই এ ময়লার ভাগাড় সরিয়ে নেওয়ার জন্য কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন এলাকাবাসী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *