মে মাসে বাংলাদেশ থেকে করোনার বিদায়: সিঙ্গাপুরের গবেষণা

বিজ্ঞান

করোনাভাইরাসের প্রাদুর্ভাব বাংলাদেশ থেকে আগামী ১৯ মে’র মধ্যে ৯৭ শতাংশ এবং ৩০ মে’র মধ্যে ৯৯ শতাংশ বিলীন হয়ে যাবে। সিঙ্গাপুর ইউনিভার্সিটি অফ টেকনোলজি অ্যান্ড ডিজাইন (এসইউটিডি) এর ডাটা ড্রাইভেন ইনোভেশন ল্যাবের গবেষকেরা এমন আভাস দিয়েছেন। সেইসঙ্গে গবেষকদের পূর্বাভাস, আগামী ১৫ জুলাই’র মধ্যে বাংলাদেশ থেকে এই ভাইরাস পুরোপুরি বিলীন হয়ে যাবে।

গবেষকেরা পূর্বাভাস দিয়েছেন, ২৯ মে’র মধ্যে বিশ্ব থেকে করোনাভাইরাস ৯৭ শতাংশ দূর হবে এবং পুরোপুরি ভাবে বিলীন হবে এই বছরের ৮ ডিসেম্বরের মধ্যে। গতকাল রবিবার এসইউটিডি’র ডাটা ড্রাইভেন ইনোভেশন ল্যাব নিজস্ব ওয়েবসাইটে ১৩১টি দেশের করোনাবিষয়ক এই তথ্য তুলে ধরে।

এছাড়া এসইউটিডির পূর্বাভাসে বলা হয়েছে, ভারতে করোনার সংক্রমণ ২১ মে’র মধ্যে ৯৭ শতাংশ কমে যাবে। যুক্তরাষ্ট্রে ১১ মের মধ্যে ৯৭ শতাংশ কমে যাবে এবং ইতালিতে ৭ মে’র মধ্যে কমবে ৯৭ শতাংশ সংক্রমণ।

সিঙ্গাপুরের এই বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক সার মডেল দিয়ে ১৩১টি দেশের করোনা প্রাদুর্ভাবে কখন শেষ হবে তা পর্য়বেক্ষণ করেছে। ভাইরাসটি বিস্তারের ধরন, মানবদেহে ক্ষতিকর প্রভাব ও বৈশিষ্ট্য, সব মিলিয়েই গবেষকেরা পূর্বাভাস দিয়েছেন, বাংলাদেশ থেকে ভাইরাসটির পুরোপুরি বিদায় নিতে ১৫ জুলাই পর্যন্ত সময় গড়াতে পারে। সারা বিশ্ব থেকে করোনা পুরোপুরি বিদায় নিতে পারে ৮ ডিসেম্বরের মধ্যে। করোনার বিদায়ের দিনক্ষণের বিষয়ে এমন পূর্বাভাস এটাই প্রথম।

এদিকে এখন পর্যন্ত করোনা ভাইরাসে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা প্রায় ৩০ লাখ । এতে মারা গেছে ২ লাখের বেশি মানুষ।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে সর্বপ্রথম এই ভাইরাসের আবির্ভাব ঘটে। এরপর একে একে বিশ্বের ১৮০ টির বেশি দেশে ছড়িয়ে পড়েছে এই ভাইরাস। প্রতিনিয়ত এই ভাইরাসে হু হু করে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *