ধান কাটায় সহায়তা করতে নেতাকর্মীদের প্রতি বাসদের আহ্বান

রাজনীতি

বোরো ধান কাটা-মাড়াইয়ের কাজে কৃষকদের সহায়তার জন্য দলীয় নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক খালেকুজ্জামান। আজ মঙ্গলবার সংবাদপত্রে দেওয়া এক বিবৃতিতে তিনি এই আহ্বান জানান।

বিবৃতিতে বাসদ নেতা বলেন, বোরো ধান কাটা-মাড়া শুরু হয়েছে। করোনাভাইরাসের সংক্রমণের কারণে গণপরিবহন বন্ধ থাকায় কৃষি শ্রমিকরা এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াত করতে পারছে না। ফলে ধান কাটায় কৃষকেরা চরম সংকটে পড়েছে। বিশেষ করে হাওর অঞ্চলসহ দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলের কৃষকদের সংকট বেশী।

তিনি আরো বলেন, একদিকে শ্রমিক সংকট, অন্যদিকে সরকার ধান কাটার জন্য হার্ভেস্টার ও রিপার মেশিনও চাহিদা মতো সরবরাহ পাওয়া যাচ্ছে না। চাহিদা যেখানে সাড়ে তিন হাজার মেশিনের, সেখানে কৃষি মন্ত্রণালয় মাত্র এক হাজার ২০০ মেশিন প্রস্তুত আছে বলে জানিয়েছে। অথচ দ্রুত না কাটলে পাহাড়ি ঢলে হাওরের ধান তলিয়ে যেতে পারে।

খালেকুজ্জামান বলেন, এমনিতে করোনা সংকটের কারণে বিশ্বে খাদ্য সংকট দেখা দেওয়ার আশঙ্কা করা হচ্ছে। এরপর বোরো ধান ঘরে তুলতে না পারলে আমাদের খাদ্য নিরাপত্তা মারাত্মক হুমকিতে পড়বে। তিনি অবিলম্বে হার্ভেস্টার মেশিন সরবরাহ এবং কৃষি শ্রমিকদের নির্বিঘ্নে যাতায়াত ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করার দাবি জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *