চীনা বীরদের স্মৃতিস্তম্ভে শেখ হাসিনার শ্রদ্ধা

জাতীয়

চীনের জাতীয় বীরদের স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্থানীয় সময় শুক্রবার বিকেল ৪টার দিকে বেইজিংয়ের তিয়েনআন মেন স্কয়ারে পৌঁছে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন প্রধানমন্ত্রী। শ্রদ্ধা নিবেদনের পর কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন তিনি। এর আগে শুদ্ধা নিবেদনের শুরুতেই দুই দেশের জাতীয় সংগীত বাজানো হয়। এরপরে বিউগলে বাজানো হয় করুন সুর।

উনবিংশ ও বিংশ শতাব্দীতে চীন বিপ্লবে আত্মত্যাগকারীদের স্মৃতির উদ্দেশ্যে তিয়েনআন মেন স্কয়ারে স্মৃতিসৌধ নির্মাণ করা হয়।

শ্রদ্ধা নিবেদনের সময় প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন, প্রধানমন্ত্রীর শিল্প ও বেসরকারি খাতবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম প্রমুখ।

পাঁচ দিনের সরকারি সফরে সোমবার চীন এসেছেন শেখ হাসিনা। ডালিয়ানে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের বার্ষিক সভার উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিয়ে বুধবার বেইজিং এসেছেন প্রধানমন্ত্রী।

শুক্রবার স্থানীয় সময় বিকেলে বেইজিংয়ের দিয়ায়োতাই স্টেট গেস্ট হাইজে চীনের প্রেসিডেন্ট শি চিন পিংয়ের সঙ্গে বৈঠক করছেন শেখ হাসিনা। বেইজিং সফরে এই গেস্ট হাউজেই অবস্থান করছেন তিনি। বাংলাদেশের প্রধানমন্ত্রীর সন্মানে দেওয়া শি চিনপিংয়ের নৈশভোজেও অংশ নেবেন শেখ হাসিনা।

বুধবার গ্রেট হল অব দ্য পিপলে চীনের প্রধানমন্ত্রী লি খ্য ছিয়াংয়ের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন শেখ হাসিনা। পরে দুই প্রধানমন্ত্রীর উপস্থিতিতে নয়টি চুক্তি, সমঝোতা ও লেটার অব এক্সেচেঞ্জে স্বাক্ষর করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *