কোপার ফাইনালে এবার ব্রাজিলের মুখোমুখি পেরু

খেলা

কোপা আমেরিকার দ্বিতীয় সেমিফাইনালে পেরুর সঙ্গে ৩-০ গোলে হেরে বিদায় নিল চিলি। এবার ফাইনালে শক্তিশালী ব্রাজিলের বিপক্ষে লড়বে পেরু।

টানা দুইবার কোপা জয়ী চিলিকে হারিয়ে ৪৪ বছর পর প্রথমবারের মতো কোপার ফাইনালে উঠল পেরু। ফাইনালে শক্তিশালী ব্রাজিলের বিপক্ষে লড়বে পেরু। যদিও গ্রুপ পর্বে ব্রাজিলের কাছে ৫-০ গোলের বড় ব্যবধানে হেরে ছিল পেরু।

আজ বাংলাদেশ সময় ভোর সাড়ে ৬টায় পোর্তো অ্যালেগ্রের অ্যারেনা দো গারমিয়োতে মুখোমুখি হয় ফেভারিট চিলি ও পেরু। তবে পেরু দাপট দেখিয়ে জয় পেলে টানা তিন ফাইনাল খেলে হ্যাটট্রিক শিরোপা জয়ের স্বপ্ন ধুলিসাৎ হয়ে যায় চিলির।
এর আগে ২০১৫ সালে প্রথমবার শিরোপা জয়ের পর পরের ২০১৬ আসরেও ট্রফির উৎসব করে চিলি। সেই দুই আসরেই আবার আর্জেন্টিনার মতো সেরা দলকে হারায় তারা।
এদিন মূলত প্রথমার্ধেই ২-০ গোলে লিড নিয়ে ফাইনালে খেলার লড়াইয়ে এগিয়ে যায় পেরু। যেখানে বিরতির আগে এদিনসন ফ্লোরেস ও ইয়োশিমার ইয়োতুন গোল করেন।

আর দ্বিতীয়ার্ধে যোগ করা সময়ে লা রোহাদের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন পাওলো গুয়েরেরো। ফলে আর্জেন্টিনার রেকর্ড টানা তিন শিরোপা জয়ে ভাগ বসানো থেকে বঞ্চিত হতে হলো অ্যালেক্সিস সানচেজ-আরতুরো ভিদালরা। আর ১৯৭৫ সালের পর প্রথমবার ফাইনাল নিশ্চিত করলো পেরুভিয়ানরা।
আগামী শনিবার (জুলাই ৭) ফাইনালে বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে স্বাগতিক ব্রাজিলের মুখোমুখি হবে পেরু।
এখন পর্যন্ত পেরু দুবার শিরোপা নির্ধারণী ম্যাচ খেলে দুবারই চ্যাম্পিয়ন হয়েছে। তাই ফাইনালে অঘটন ঘটিয়ে ব্রাজিলকে হারালে চমকের কিছু থাকবে না। আগামী শনিবার রাতে আর্জেন্টিনার বিপক্ষে তৃতীয়স্থান নির্ধারণী ম্যাচে খেলতে নামবে চিলি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *