কাশ্মীর সংকট সমাধানে ফের মধ্যস্থতার প্রস্তাব ট্রাম্পের!

বিশ্ব

ফের কাশ্মীর সংকট সমাধানে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার গণমাধ্যমকে তিনি বলেন, ভারত ও পাকিস্তান চাইলেই সহযোগিতা করবেন তিনি। ট্রাম্পের প্রস্তাবকে স্বাগত জানিয়েছে পাকিস্তান। তবে প্রস্তাব প্রত্যাখ্যান করে ভারত জানায়, আলোচনা হলে শুধু সরাসরি পাকিস্তানের সঙ্গেই হবে। এরমধ্যেই, কাশ্মীরে আরো ২৫ হাজার সেনা মোতায়েন করেছে ভারত।

গত সপ্তাহে ১০ হাজার সেনা মোতায়েনের পর বৃহস্পতিবার আরো ২৮ হাজার সেনা মোতায়েন করা হয়। সন্ত্রাসবিরোধী অভিযান জোরদারের পাশাপাশি ভারতের স্বাধীনতা দিবসকে সামনে রেখে বাড়ানো হয়েছে নিরাপত্তা।

এর মধ্যেই পাকিস্তান ভিত্তিক সংগঠন জইশ-ই মুহাম্মদের পাঁচ সদস্য জম্মু কাশ্মীরে প্রবেশ করেছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম। দেশটির নিরাপত্তা বাহিনীর ওপর হামলার আশঙ্কায় সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে।

চলমান উত্তেজনা নিরসনে ভারত-পাকিস্তানকে আলোচনার পথ বেছে নেয়ার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তিনি বলেন, মোদি এবং ইমরান খান চমৎকার মানুষ। একসঙ্গে তারা খুব ভালো কিছু করতে পারে। দীর্ঘদিন ধরে কাশ্মীর ইস্যুতে তাদের মধ্যে সংঘাত চলছে। তারা যদি মধ্যস্থতার জন্য আমাকে চায়, আমি অবশ্যই সহযোগিতা করবো।

এদিকে শুক্রবার থাইল্যান্ডে আসিয়ান সম্মেলনে অংশ নিয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে সাক্ষাত করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। পরে টুইট বার্তায় তিনি বলেন, তারা যুক্তরাষ্ট্রকে জানিয়ে দিয়েছেন, কাশ্মীর ইস্যুতে কোনো সংলাপ হলে, কোনো তৃতীয় পক্ষকে সঙ্গে নিয়ে নয়, শুধু পাকিস্তানের সঙ্গেই আলোচনা হবে।

গত সপ্তাহে পাকিস্তানের প্রধানমন্ত্রীর ইমরান খানের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, কাশ্মীর ইস্যুতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার মধ্যস্থতা চেয়েছেন। যদিও তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তা প্রত্যাখ্যান করে ভারত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *