কাশ্মীর নিয়ে গভীর উদ্বেগ জানিয়ে বিএনপির বিবৃতি

রাজনীতি

প্রতিবেশী দেশ ভারতের কাশ্মীর রাজ্যের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি। গণমাধ্যমে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর পাঠানো এক বিবৃতিতে ওই উৎকণ্ঠার কথা জানানো হয়।

এতে বলা হয়, এ উপমহাদেশের অভিন্ন ইতিহাসের কারণে বাংলাদেশের জনগণ বরাবরই এ অঞ্চলে শান্তি ও নিরাপত্তার প্রত্যাশী। বাংলাদেশের প্রতিবেশী দেশ ভারতের কাশ্মীর রাজ্যের বর্তমান যোগাযোগ বিচ্ছিন্ন পরিস্থিতি উদ্বেগ ও উৎকণ্ঠার সাথে নিবিড়ভাবে বিএনপি পর্যবেক্ষণ করছে।

কাশ্মীরের রাজনৈতিক নেতৃত্ব, গণমাধ্যম তথা সাধারণ জনগণের মাঝে নিরাপত্তা ও শান্তির দ্রুত প্রত্যাবর্তন কামনা করে বিবৃতিতে বলা হয়, ইতোমধ্যে জাতিসংঘ সব পক্ষকে সংযম প্রদর্শনের যে আহ্বান জানিয়েছে তা সময়োচিত আহ্বান হিসেবে বিএনপিকে আশ্বস্ত করেছে। সংশ্লিষ্ট সকল পক্ষকে আলোচনার মাধ্যমে সমাধান তৈরি করার যে প্রস্তাব জাতিসংঘ মহাসচিব দিয়েছেন তাও বাস্তবসম্মত বলে বিএনপি মনে করে।

বিবৃতিতে বলা হয়, বিএনপি বিশ্বাস করে, যেকোনো সমস্যা সংশ্লিষ্ট পক্ষরাই আলোচনার মাধ্যমে সমাধান করতে পারেন। ভারতের বর্তমান নির্বাচিত সরকার তার সংবিধানের অন্তর্নিহিত চেতনানুযায়ী সকল নাগরিকের মৌলিক অধিকার নিশ্চিত করেই চলমান সমস্যার সমাধান করবেন বলেও বিএনপি বিশ্বাস করে। কাশ্মীর সমস্যা সমাধান এ অঞ্চলের শান্তি, সম্প্রীতি, উন্নয়ন ও নিরাপত্তা অব্যাহত রাখার প্রক্রিয়া তরান্বিত করবে বলে বিএনপি গভীরভাবে আশাবাদ ব্যক্ত করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *