অবিলম্বে কাশ্মীরের কারফিউ প্রত্যাহারের দাবি ওআইসি-র

বিশ্ব

টানা কারফিউতে জম্মু ও কাশ্মীরের জনজীবন অচল হয়ে পড়েছে। এই প্রেক্ষিতে সেখান থেকে অবিলম্বে কারফিউ প্রত্যাহার করতে ভারতের প্রতি আহ্বান জানিয়েছে ইসলামিক সহযোগিতামুলক সংগঠন ওআইসি। এক ভিডিও বার্তায় ওআইসির সিদ্ধান্তের কথা জানিয়েছেন জম্মু ও কাশ্মীর  শাহ মেহমুদ কুরেশি।

মেহমুদ কুরেশি একে পাকিস্তানের জন্য আরেকটি কূটনৈতিক অর্জন বলে অভিহিত করেছেন।

গত কয়েকদিন ধরে ওআইসির সদস্যদের সঙ্গে যোগাযোগ করে যাচ্ছেন কুরেশি। এ ছাড়া তিনি জেদ্দায় ওআইসির সভায় অংশ নিয়েছেন। এসব ফোরামে তিনি কাশ্মীর ইস্যুতে আলোচনা করেছেন।

মেহমুদ কুরেশি বলেছেন, দখলীকৃত কাশ্মীরের মানুষের খাদ্য ফুরিয়ে গেছে। তারা কাশ্মীরের জনগন কঠিন অবস্থায় দিন পার করছেন। তাদের ওষুধপত্র ফুরিয়ে গেছে। কারফিউ থাকার কারণে তারা হাসপাতালে যেতে সক্ষম হচ্ছেন না। এই কারফিউ প্রত্যাহারের দাবি শুধু পাকিস্তান থেকেই আসছে এমন নয়। একই দাবি করা হচ্ছে সারা মুসলিম জাহান থেকে। তিনি আশা করেন, ওআইসি যে কথা বলেছে সেদিকে মনোযোগ দেবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ।

জানা গেছে, জাতিসংঘসহ অন্যন্য গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান বা সংগঠনসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে জম্মু-কাশ্মীর বিরোধকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রেজ্যুলুশন অনুযায়ী সমাধানে মধ্যস্থতা করার কার্যকর উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়েছে ওআইসি।

সূত্র : দ্য ডন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *